মরক্কো ‘বিশ্বের চারটি সেরা দলের একটি’ – ওয়ালিদ রেগ্রাগুই

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৪, ২০২২ সময়ঃ ১২:৩৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৬ পূর্বাহ্ণ

বুধবার মধ্যরাত ১টায় মরক্কো বিশ্বকাপের সেমিফাইনালে খেলা প্রথম আফ্রিকান দল হিসেবে তারা ফ্রান্সের মুখোমুখি হবে। রেগ্রাগুই আরো বলেন, “কেন বিশ্বকাপের ফাইনালে উঠতে পারছেন না? আমরা খুব চেষ্টা করব। আমরা আমাদের মহাদেশের মধ্যে মানসিকতা পরিবর্তন করতে এই প্রতিযোগিতায় এসেছি।”

‘মরক্কো “এখন বিশ্বের চারটি সেরা দলের একটি, কারণ তাদের লক্ষ্য আরও ইতিহাস তৈরি করা এবং বিশ্বকাপের ফাইনালে পৌঁছানো’- মরক্কোর ম্যানেজার ওয়ালিদ রেগরাগুই বলেছেন। আজ প্রায় ২০ হাজার মরক্কো সমর্থক ম্যাচের জন্য আল বায়েত স্টেডিয়ামে থাকবে বলে আশা করা হচ্ছে।

মরক্কো এরই মধ্যে বেলজিয়াম, স্পেন ও পর্তুগালকে হারিয়ে শেষ চারে যাওয়ার পথে কাতার।

রেগ্রাগুই বলেন, “প্রতি ম্যাচের আগে লোকেরা ভেবেছিল আমরা ছিটকে যাব, কিন্তু আমরা এখনও এখানে আছি। আমরা আমাদের স্বপ্নের কাছাকাছি চলেছি এবং আমরা সেখানে পৌঁছানোর জন্য লড়াই করব। যদি আমরা বলি সেমিফাইনাল যথেষ্ট, আমি একমত নই। আমরা সেমিফাইনাল নিয়ে সন্তুষ্ট নই এবং এটি প্রথম আফ্রিকান দল যারা আরও এগিয়ে যেতে চাই। আপনি এটা পাগল মনে করতে পারেন, কিন্তু একটু পাগলামী ভাল। আমরা ক্ষুধার্ত। আমি জানি না এটা যথেষ্ট হবে কিনা, তবে আমরা চাই আফ্রিকা বিশ্বের শীর্ষে থাকুক। আমি জানি আমরা ফেভারিট নই কিন্তু আমরা আত্মবিশ্বাসী।”

বিশ্বকাপে মরক্কোর আগের সেরা পারফরম্যান্স ১৯৮৬ সালে এসেছিল, যখন তারা শেষ ১৬-এ হেরেছিল। অন্য চারবার তারা এই বছরের আগে যোগ্যতা অর্জন করেছিল, তারা গ্রুপ পর্ব থেকে উন্নতি করতে ব্যর্থ হয়েছিল।

এই টুর্নামেন্টের শুরুতে তারা ফিফার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২২তম ছিল, কিন্তু ২০১৮ সালের রানার্স-আপ ক্রোয়েশিয়ার সাথে 0-0 ড্র করেছে এবং শীর্ষ ১০-তে থাকা দলগুলোর উপর তিনটি জয় রেকর্ড করেছে।

বিশ্বের দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম দলের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয় মরোক্কোকে গ্রুপ এফ-এর শীর্ষে থাকতে সাহায্য করেছিল। আগে তারা স্পেনকে পেনাল্টিতে পরাজিত করে এবং কোয়ার্টার ফাইনালে পর্তুগালের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করে।

রেগ্রাগুই বলেছেন, তার দল আরেকটি ধাক্কা দিতে পারে। আমরা কিছু শীর্ষ দলকে পরাজিত করেছি। এটি একটি নকআউট খেলা এবং যখন আপনার ইচ্ছা, প্রতিশ্রুতি এবং জনতার সমর্থন থাকে, আপনি এটি জিততে পারেন। আপনি যত এগিয়ে যাবেন, গেমগুলি তত কঠিন হবে। আমরা বিশ্ব-মানের খেলোয়াড় এবং খুব ভাল কোচ [ডিডিয়ার ডেসচ্যাম্পস] – সম্ভবত বিশ্বের সেরাদের সাথে বিশ্ব চ্যাম্পিয়ন খেলছি।”

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G